নতুন পার্লামেন্ট নির্বাচন করতে ফ্রান্সে ভোট গ্রহণ শুরু

ইমানুয়েল ম্যাক্রনকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার একমাস পর এবার পার্লামেন্ট সদস্যদের বেছে নিতে ভোট দিচ্ছেন ফ্রান্সের ভোটাররা । খবর বিবিসি।

রোববার (১১ জুন) পার্লামেন্ট নির্বাচনের প্রথম পর্বের ভোট গ্রহণ চলছে। আগামী রোববার (১৮ জুন) দ্বিতীয় পর্বের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

নতুন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন আশা করছেন পার্লামেন্টের ৫৭৭টি আসনের জন্য নির্বাচনে তার দল ‘লা রিপাবলিক এন মার্চ’ বিপুল সংখ্যক আসনে জয় লাভ করবে।

জনমত জরিপেও তাদের নিরঙ্কুশ বিজয়ের সম্ভাবনা সম্পর্কে নিশ্চিত করেছে। ম্যাক্রনের দল নিরঙ্কুশ বিজয় পেলে দুটি বড় দল অর্থাৎ মধ্য-ডানপন্থী রিপাবলিকান এবং সোশ্যালিস্ট পার্টি নির্বাচনি লড়াইয়ে টিকতে পারবে না।

গত মাসে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের এ দুটি দল প্রতিদ্বন্দ্বিতা করার যোগ্যতা অর্জন করতে পারেনি। খুব কমই এমপিরা প্রথম দফার ভোটে জয় লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে। ৫০ শতাংশের বেশি ভোট পাওয়া প্রার্থীরা পার্লামেন্ট সদস্য নির্বাচিত হতে পারবেন। আর যেসব প্রার্থীরা কমপক্ষে ১২.৫ শতাংশ ভোট লাভ করবেন তারা দ্বিতীয় দফার নির্বাচনে লড়াই করবে। মাত্র এক বছর আগে গঠিত ম্যাক্রনের দলটি থেকে বিভিন্ন বয়সের মানুষকে প্রার্থিতা দেওয়া হয়েছে। এর মধ্যে শিক্ষার্থীরা, অবসরপ্রাপ্ত থেকে শুরু করে ষাঁড়ের লড়াইয়ে অংশগ্রহণকারী ব্যক্তিও রয়েছেন।

[খবরটি এখান থেকে এসেছে]

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*