ভারতের জলসীমার নিরাপত্তায় ৬০ হাজার কোটি টাকা ব্যয়ে সাবমেরিন নির্মাণ

নরেন্দ্র মোদির সরকার দেশের প্রতিরক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর নতুন উদ্যোগ নিয়েছে । এজন্য দেশের জলসীমাকে নিরাপদ রাখতে ৬০ হাজার কোটি টাকার সাবমেরিন প্রোগ্রামকে সবুজ সঙ্কেত দিল অরুণ জেটলির প্রতিরক্ষা মন্ত্রণালয়।  

ভারতের কেন্দ্রীয় সরকার গতমাসেই বেশ কয়েকটি বেসরকারি সংস্থার সঙ্গে স্ট্র্যাটেজিক পার্টনারশিপ গড়ে তুলতে নতুন চুক্তি সেরেছে  । এই নতুন উদ্যোগ ওই চুক্তিরই ফসল। এখনও পর্যন্ত রিলায়েন্স ডিফেন্স ও লারসেন অ্যান্ড টার্বোর সঙ্গে প্রতিরক্ষা সংক্রান্ত যন্ত্রপাতি গড়তে কেন্দ্রীয় সরকার চুক্তিবদ্ধ হয়েছে। পাশাপাশি ফরেন অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্সদেরও (OEM) এই প্রকল্পে অন্তর্ভুক্ত করার কথা ভাবনাচিন্তা করা হচ্ছে।

ভারতীয় নৌবাহিনীর ‘প্রজেক্ট ৭৫’-এর অধীনে ছ’টি স্করপিয়ন ক্লাস সাবমেরিন তৈরির কাজ শুরু হয়েছে। ফ্রান্সের নৌবাহিনী ও প্রতিরক্ষা সংস্থা DCNS-এর কারিগরী সহায়তায় মুম্বাইয়ের মাজাগাঁও ডকে সাবমেরিনগুলি তৈরির কাজ পুরোদমে চলছে।

বেশ কয়েকটি বেসরকারি সংস্থা ভারতের প্রতিরক্ষার জন্য সাবমেরিন ও যুদ্ধবিমান তৈরিতে আগ্রহ দেখিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত শিকে ছিঁড়েছে অল্প কয়েকটি সংস্থার কপালেই। প্রতিরক্ষা খাতে ৪৯ শতাংশ এফডিআই বেঁধে দেওয়ায় এখনও সামরিক সরঞ্জাম তৈরিতে দেশীয় সংস্থাগুলিই দাদাগিরি দেখাতে পারছে। তবে নতুন প্রকল্পে অত্যাধুনিক সাবমেরিন, ফাইটার জেট তৈরির জন্য দেশীয় সংস্থাগুলি শীর্ষস্থানীয় বিদেশি সংস্থার কাছ থেকে প্রযুক্তির আমদানি করার ছাড়পত্র পেতে পারে।

[খবরটি এখান থেকে এসেছে]

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*