স্মার্ট NID কার্ড সরবরাহের বিলম্ব

নির্ধারিত সময়সীমা এই ডিসেম্বর শেষ

গত সাত-ছয় মাসের মধ্যে, ইসি 1.8 মিলিয়ন কার্ড বিতরণ করে, যার মোট কার্ডের মোট সংখ্যা মাত্র ২ শতাংশ। এর অর্থ হল কর্তৃপক্ষকে পরবর্তী সাত মাসে অবশিষ্ট 80.8২ মিলিয়ন কার্ড প্রদান করতে হবে।
ইসি কর্মকর্তারা ডিসেম্বর মধ্যে নির্দিষ্ট সময়সীমা সাক্ষাত্কার বেশ অসম্ভব।

কার্ড বিতরণে জড়িত একটি নির্বাচন কর্মকর্তা, বলেন, স্মার্ট কার্ড বিতরণ গত বছরের 3 অক্টোবর শুরু হয়। প্রাথমিকভাবে কোন লম্বা লাইন ছিল না, কিন্তু এখন একজনকে দীর্ঘ সময়ের জন্য অপেক্ষা করতে হবে।

ইসি সূত্রে বলা হয়, কার্ড বিতরণ এখনকার মতো কঠিন হয়ে পড়েছে কারণ ফরাসী সংস্থা সরবরাহকারীর ফাঁকা কার্ড সরবরাহের সময় পর্যাপ্ত পরিমাণে ফাঁকা কার্ড সরবরাহ করতে ব্যর্থ হয়েছে। প্রিন্টিং মেশিনের অভাব, জনসাধারণের সমস্যার মুখোমুখি হওয়া এবং ভুল ভোটার পরিচয়গুলির কারণে বিলম্বের সৃষ্টি হয়েছে।

2014 সালে, নির্বাচন কমিশন 90 মিলিয়ন স্মার্ট কার্ডের জন্য একটি ফ্রেঞ্চ ফার্ম Oberthur টেকনোলজিস সঙ্গে 8 বিলিয়ন যোগাযোগের একটি সাইন স্বাক্ষরিত।

ইসি সূত্রে জানা যায় যে, সময়সীমা পূরণের ব্যর্থতার কারণে ২006 সালে কার্ডের বিতরণ শুরু হয়। এদিকে, প্রকল্পটির মেয়াদ এক থেকে দেড় বছরের মধ্যে বাড়ানো হয়েছে। কার্ড বিতরণের জন্য সরকার 800 মিলিয়ন টাকা বরাদ্দ করেছে। এই ব্যর্থ হলে, ইসি তার বিনিয়োগ বৃদ্ধি করতে হবে, সূত্র যোগ করা।

31 জানুয়ারী 2014 এর মধ্যে ভোটার তালিকাভুক্ত ব্যক্তিদের কার্ড দেওয়া হবে।

ন্যাশনাল আইডেন্টিফিকেশন কার্ড রেজিস্ট্রেশন অফিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুল ইসলাম প্রথম আলোকে বলেন, ডিসেম্বরে ভোটারদের কার্ড হস্তান্তর করার জন্য ইতিমধ্যে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে।

কার্ড প্রিন্টিং মেশিনের অভাব

স্মার্ট কার্ডের প্রিন্টিং প্রজেক্টের একটি সূত্র জানিয়েছে যে তাদের এই উদ্দেশ্যে শুধুমাত্র 10 টি প্রিন্টার রয়েছে। সময়সীমার সাথে মিলিত হওয়ার জন্য 18 টি বেশি মুদ্রণযন্ত্রের প্রয়োজন হয়।

এদিকে, ইসি সচিবালয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রস্তাবটি জমা দিয়েছে যাতে সংশ্লিষ্ট সকলের 10 টি আঙ্গুলের ফুটো প্রিন্টস না করে এবং ডেলিভারির প্রক্রিয়াটি সহজ করতে পারে।

ইসি সচিব মোহাম্মদ আবদুল্লাহ বলেন, “ডিসেম্বরে আমাদের 90 মিলিয়ন কার্ড সরবরাহ করতে হবে। নির্ধারিত সময়সীমা পূরণের জন্য একটি আঙ্গুল এবং চোখের বীর্যপাতের প্রিন্ট গ্রহণ না করার প্রস্তাব দেওয়া হয়েছে।”
নতুন ভোটার এবং অনিশ্চয়তা

ইসি কর্মকর্তারা বলেন, এদিকে, প্রায় 10 মিলিয়ন তরুণ নতুন ভোটার হিসাবে নিবন্ধিত হয়েছে।

কেউ তাদের স্মার্ট কার্ডের প্রসবের সময় সম্পর্কে কিছুই বলতে পারে।

বিদ্যমান কাগজ মুদ্রিত NID বিতরণ 2007 সালে শুরু।

পরে, কার্ডটি কার্ডহোল্ডারদের দশটি আঙ্গুলের প্রিন্ট এবং চোখের irises অন্তর্ভুক্ত করে স্মার্ট NID কার্ড হস্তান্তর করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*