‘সবার জন্য মান সম্মত শিক্ষা ও নির্মল পরিবেশ চাই ‘

প্রকাশঃ জুন ৭, ২০১৭


রাজীবুল হাসান,ভৈরব প্রতিনিধি :

“প্রাণের স্পন্দনে, প্রকৃতির বন্দনে ”এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে বেসরকারি সংগঠন সাদ বাংলাদেশ ও গণসাক্ষরতা অভিযানের আয়োজনে ভৈরব উদয়ন স্কুলে বিশ্ব পরিবেশ দিবস  উপলক্ষ্যে  র‍্যালি, আলোচনা সভা ও রচনা প্রতিযোগিতা  মধ্য দিয়ে পালিত হয়।

আজ বুধবার বেলা ১১ টায় দিবসটি উপলক্ষ্যে ভৈরব উদয়ন স্কুল প্রাঙ্গণ হতে একটি বিশাল  র‍্যালি বের করা হয়। র‍্যালিটি শহরের  প্রধান সড়ক অতিক্রম করে বিদ্যালয়ে প্রাঙ্গণে এসে শেষ হয়। এতে দেড় শতাধিক ছাত্রছাত্রীদের অংশগ্রহণ করে।

পরে ভৈরব উদয়ন স্কুলের  সভাপতি জাকির হোসেন কাজল এর সভাপতিত্বে আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। সভায় উপস্থিত ছিলেন অত্র স্কুলের অধ্যক্ষ এটিএম খলিলুর রহমান আকন্দ, সাদ বাংলাদেশ নির্বাহী পরিচালক মতিউর রহমান সাগর,উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা জলি বদন তৈয়বা, সহকারি শিক্ষা কর্মকর্তা মোহাম্মদ ইউসুফ প্রমুখ। 

আলোচনা সভায় বক্তরা বলেন, সবার মান সম্মত শিক্ষার জন্য প্রয়োজন সুষ্টু ও নির্মল পরিবেশ। ভিন্ন ধরনের ক্ষতিকর গ্যাস নির্গমন আর প্রচুর পরিমাণ ক্ষতিকর রাসায়নিক পদার্থ নিষ্কাশনের ফলে দিন দিন পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি পাচ্ছে । সেই সঙ্গে পরিবর্তিত হচ্ছে পৃথিবীর বায়ুমন্ডল এবং জলবায়ুর। যার ফলাফল স্বরূপ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। অদূর ভবিষ্যতে সম্পূর্ণ তলিয়ে যেতে পারে ভারতের পূর্বাঞ্চলের বেশ কিছুটা জায়গা, বাংলাদেশ, মালদ্বীপ আর শ্রীলংকাসহ পৃথিবীর নিম্নভূমির দেশসমূহ। পরিবেশ রক্ষায় তথা পৃথিবী রক্ষায় আজ প্রয়োজন সচেতন উদ্যোগের। যার যত টুকু সাধ্য তত টুকু দিয়েই চেষ্টা করা দরকার পৃথিবীটাকে বাসযোগ্য রাখার। আমাদের সাধ্যের মধ্যে আছে এমন অনেক বিষয়ই রয়েছে। বেশি করে বৃক্ষ রোপন করতে হবে।  

রচনায় প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্তি ঘটে। 

সম্পর্কিত সংবাদ

কমেন্টস

[খবরটি এখান থেকে এসেছে]

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*