মুক্তি পাবে না ‘বস ২’ এবং ‘নবাব’?

প্রকাশঃ জুন ৭, ২০১৭


বিডিমর্নিং বিনোদন ডেস্ক-

সঠিক নিয়ম যৌথ প্রযোজনার সিনেমা তৈরি করা হচ্ছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। যথাযথ নিয়ম মেনে তৈরি করা না হলে বাংলাদেশে মুক্তি পাবে না ‘নবাব’ ও ‘বস ২’ শিরোনামের আসন্ন ছবি দুটি। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত এই দুটি চলচ্চিত্র আসন্ন ঈদুল ফিতরে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

সঠিক নিয়ম মেনে ছবিগুলো তৈরি করা হয়েছে কিনা তা দেখতে সেন্সর বোর্ডের যৌথ প্রযোজনার ছবির প্রিভিউ কমিটিকে একটি চিঠি পাঠানো হয়েছে গত সোমবার ৫জুন। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন ভিত্তিক ১৪টি সংগঠন এই চিঠি পাঠায়।

বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার বলেন, ‘আমরা আজ যৌথ প্রযোজনার প্রিভিউ কমিটিকে চিঠি দিয়েছি। কোনো ধরনের অসংগতি থাকলে ছবি দুটি যেন মুক্তি না পায়, সে বিষয়টিই চিঠিতে লেখা হয়েছে।’

চিঠি পেয়েছেন জানিয়ে সংশ্লিষ্ট প্রিভিউ কমিটির সদস্য নাসির উদ্দিন দিলু জানান, ‘তাঁদের কাছে এখনো ‘নবাব’ ছবিটি জমা দেয়নি প্রযোজনা প্রতিষ্ঠান। তবে ‘বস ২’ ছবিটি তাঁরা পেয়েছেন। আগামীকাল মঙ্গলবার ছবিটি দেখবেন তাঁরা। এই ছবিতে যদি কোনো অসঙ্গতি পাওয়া যায় তা হলে অবশ্যই ছবিটি বাংলাদেশে মুক্তি পাবে না।’

শাকিব খান ও ভারতের শুভশ্রী অভিনীত ‘নবাব’ ছবিটি যৌথভাবে প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া এবং কলকাতার এসকে মুভিজ। জাজের ইউটিউব চ্যানেলে ছবিটির যে ট্রেইলার রয়েছে, সেখানে পরিচালক হিসেবে জয়দেব মুখার্জি ও আবদুল আজিজের নাম থাকলেও কলকাতার এসকে মুভিজের ইউটিউব চ্যানেলে আবদুল আজিজের নাম নেই। অপরদিকে ভারতের জিৎ ও বাংলাদেশের নুসরাত ফারিয়া অভিনীত ‘বস ২’ ছবিটি জাজ মাল্টিমিডিয়ার সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে কলকাতার জিৎ’স ফিল্মওয়ার্কস প্রাইভেট লিমিটেড।

এ ক্ষেত্রেও একই ঘটনা অর্থাৎ জাজের ইউটিউব চ্যানেলে ‘বস ২’ ছবির ট্রেইলারে পরিচালক হিসেবে বাবা যাদব ও আবদুল আজিজের নাম আছে। কিন্তু জিৎ’স ফিল্মওয়ার্কস প্রাইভেট লিমিটেডের ইউটিউব চ্যানেলে শুধু বাবা যাদবের নাম উল্লেখ করা হয়েছে।

গত সপ্তাহে জাজ মাল্টিমিডিয়া ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামে ‘বস ২’ ছবির ‘আল্লাহ মেহেরবান’ শিরোনামের একটি গান নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করে। গানটি প্রকাশের পর পরই সমালোচনার ঝড় ওঠে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে। গানটিতে দেখা যায় জিৎ ও ফারিয়া গানের তালে তালে ঠোঁট মেলাচ্ছেন আর নাচছেন। কিন্তু গোল বাধে ফারিয়ার পোশাক ও নৃত্যভঙ্গি নিয়ে, যেগুলোর সঙ্গে গানের বক্তব্যের কোনো মিল নেই বলে অভিযোগ ওঠে।  পরে গানটি সরিয়ে নিতে জাজ মাল্টিমিডিয়াকে আইনি নোটিশ পাঠানো হয়। এর পরিপ্রেক্ষিতে ইউটিউব থেকে গানটি সরিয়ে নেয় প্রতিষ্ঠানটি।

[খবরটি এখান থেকে এসেছে]

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*