হোয়াটসঅ্যাপ

একটি গবেষণায় দাবি করেছে।মোবাইল মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপ কিশোরদেরকে ভালভাবে যোগাযোগ করার এবং তাদের শ্রেণীকক্ষে তুলনায় তাদের সহকর্মীদের সাথে খোলাখুলিভাবে প্রকাশ করতে সহায়তা করে,

গবেষণায় দেখানো হয়েছে যে হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি কিশোরীদের নিজেদের স্কুলে পড়তে পারে না এমন উপায়ে নিজেদের প্রকাশ করতে দেয়, তাদের সহপাঠীদের সাথে আরও বেশি ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে।
“গ্রুপ চ্যাটগুলি গ্রুপের সদস্যদের মধ্যে বিশ্বাসের উপর ভিত্তি করে তৈরি করা হয়, এবং এটি যোগাযোগের সম্ভাবনাকে বাড়ায়”, ইসরাইলের হাইফা বিশ্ববিদ্যালয়ের আরি কিজেলকে এনকামেলস ডটকমকে উদ্ধৃত করে – একটি ইস্রাইলি ইনোভেশন নিউজ ওয়েবসাইট রবিবারে.
“কিয়েস-এর আলোচনা আলোচনার একটি সামাজিক পরিবেশ তৈরি করে যা উষ্ণ এবং মানবিক,” কিজেল যোগ করেছেন।
কিশোরীরা এই ভার্চুয়াল স্পেসটি উপভোগের উপায়টি পরীক্ষা করার জন্য, ১৬-১৭ বছরের বয়সের ৮ জন যুবক এবং ১৪ থেকে ১৫ বছর বয়সী আটজন যুবক দুই দলের অন্তর্ভুক্ত ছিল।
টেলিভিশনগুলি হোয়াটসঅ্যাপ গ্রুপকে একটি স্পেস হিসেবে দেখেছিল যে স্কুলে তৈরি শ্রেণিবদ্ধ বিভাগটি ভেঙ্গে যায়।
একজন ছাত্র হোয়াটসঅ্যাপকে বর্ণনা করে বলে, “এমন জায়গা যেখানে ভাষা এবং ভাষাগুলির প্রতি শ্রদ্ধাশীল রয়েছে এবং যাদের সাথে জড়িত সকল সাধারণ শর্তাবলী রয়েছে।”
“হোয়াটসঅ্যাপে, আমি সাধারণত মনে করি যে আমার বিচার হচ্ছে না, বিশেষ করে যে কোনও চোখের যোগাযোগ বা শারীরিক যোগাযোগ নেই, কেবল শব্দ এবং লক্ষণ। তাই আমি আরও অন্তরঙ্গতা এবং নিরাপত্তা অনুভব করি,” অন্য অংশগ্রহণকারী ব্যাখ্যা করেছেন।
স্কুল ডোমেন প্রায়ই শ্রেণিগত অর্থনৈতিক অবস্থা, সাধারণ কার্যকলাপ বা গবেষণামূলক ট্র্যাকের ভিত্তিতে তৈরি শ্রেণীবিন্যাস এবং বন্ধুত্বের মধ্যে বিভক্ত করে, এবং তাই।
যাইহোক, হোয়াটসঅ্যাপ গ্রুপ এই বিভাগ ভেঙ্গে এবং ক্লাস একটি একক, সমজাতীয় গ্রুপ করতে।
“হোয়াটসঅ্যাপ গ্রুপে সবাই সবাই অন্যের সাথে কথা বলতে পারে।” হোয়াটসঅ্যাপ ক্লাসের মধ্যে আমাদের মধ্যে যেসব দেয়াল রয়েছে তা ভেঙে দেয়। হোয়াটসঅ্যাপ গ্রুপ একটি ক্লাস টিম বিল্ডিং দিবসের মত, “একজন অংশগ্রহণকারী মন্তব্য করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*