মাইক্রোসফ্ট ডিএনএ তথ্য সংরক্ষণের পরিকল্পনা

মাইক্রোসফট আগামী কয়েক বছরের মধ্যে ডিএনএ এর strands উপর তার তথ্য সংরক্ষণ করার পরিকল্পনা করা হয়, কোম্পানী এর কম্পিউটার স্থপতি প্রকাশিত হয়েছে।

এমআইটি টেকনোলজি রিভিউয়ের একটি প্রতিবেদন অনুযায়ী, দশকের শেষ নাগাদ মাইক্রোসফট একটি ডেটা সেন্টারের মধ্যে ডিএনএ ব্যবহার করে একটি কার্যকরী স্টোরেজ সিস্টেম রাখার আশা করছে।

বর্তমানে, একটি ছোট স্পেসে প্রচুর পরিমাণে তথ্য সংরক্ষণের সবচেয়ে ভাল ও সস্তা উপায়গুলির একটি হলো চৌম্বকীয় টেপ যা ৩০ বছরের বেশি সময় ধরে তথ্য ধারণ করার জন্য যথেষ্ট পরিমাণে কাঁটাগাছ হয়।

কিন্তু তথ্য প্রজন্মের একটি exploding পর্যায়ে পৌঁছেছে, এমনকি চৌম্বকীয় টেপ সামান্য ব্যবহার বলে মনে হচ্ছে।

অতএব, মাইক্রোসফ্ট কম্পিউটার আর্কিটেক্ট একটি ডিজিটাল তথ্য যেমন ডিএনএ ডিজিটাল তথ্য ব্যাক আপ করার জন্য একটি অদ্ভুত পছন্দ হতে একটি জৈব উপাদান বিবেচনা করা হয়, ScienceAlert শনিবার রিপোর্ট।

একটি ক্ষুদ্র স্থানে প্রচুর পরিমাণে তথ্য প্যাক করার ক্ষমতা ৭০ বছরেরও বেশি সময় ধরে স্পষ্ট হয়েছে।

“নিউক্লিক এসিডের স্ট্রিংগুলি কোটি কোটি বছর ধরে জীবিত কোষগুলির তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছে, তবে তথ্য সংগ্রহের ক্ষেত্রে এটির ভূমিকা প্রথম পাঁচ বছর আগে দেখা যায়, যখন হার্ভার্ড ইউনিভার্সিটির জেনেটিকস্টিক তার বইটি এনকোড করে- যার জন্য JP উদাহরণস্বরূপ-মাত্র ৫৫,000 টি ডিএনএর মধ্যে ছড়িয়ে পড়ে, “রিপোর্টে বলা হয়েছে।

বিবর্তিত প্রযুক্তিগুলির সাথে, বিজ্ঞানীরা ডিএনএর একক গ্রামে ২১৫ পেটাবিট (২১৫ মিলিয়ন গিগাবাইট) তথ্য রেকর্ড করতে সক্ষম হয়েছে।

কিন্তু নিউক্লিক অ্যাসিড ক্রমের আকারে ডাটা রেকর্ডিংয়ে বিজ্ঞানীরা একটি চ্যালেঞ্জ মোকাবেলা করে।

গত বছরের ডিসেম্বরে ডিএনএ’র চারটি ঘাঁটিতে ১00 টি সাহিত্যিক শ্রেণির আকারে প্রায় ২00 মেগাবাইটের ডাটা এনকোডিং করে প্রযুক্তির দৈত্যটি ডিএনএ ডেটা স্টোরেজ প্রযুক্তি প্রদর্শন করে।

“এই প্রক্রিয়াটি আনুমানিক প্রায় ৮00,000 ডলার খোলা বাজারের উপকরণ ব্যবহার করবে, অর্থাত এটি প্রতিযোগিতামূলক বিকল্পটি করার জন্য হাজার হাজার গুণ বেশি সস্তা হতে হবে”, রিপোর্টে বলা হয়েছে।

কিন্তু ডিএনএ সারে সংরক্ষিত ডাটাগুলির গতি ছিল প্রতি সেকেন্ডে ৪00 বাই্ট হিসাবে ধীর। এটি অন্য একটি চ্যালেঞ্জ হিসাবে দাঁড়িয়েছে যাতে কোম্পানির ১00 মেগাবাইট প্রতি সেকেন্ডে সম্ভাব্য হতে পারে।

বিজ্ঞান অলরেটার রিপোর্ট অনুযায়ী, সাম্প্রতিক বছরগুলিতে নতুন প্রযুক্তিগুলি জিন ক্রমিংয়ের ড্রপের মূল্য দেখেছে, যা ইঙ্গিত করে যে দশকের লক্ষ্যমাত্রার মাইক্রোসফটের শেষ বাস্তববাদী হতে পারে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*