চীনে বৃহস্পতিবার থেকে সাইবার নিরাপত্তা আইন বাস্তবায়ন

চীনের সাইবার-সন্ত্রাসবাদ ও হ্যাকিংয়ের হুমকি মোকাবেলায় চীনের বৃহস্পতিবার একটি বিতর্কিত আইন গৃহীত হবে, যা দেশটিতে কর্মরত সংস্থার কঠোর নজরদারি এবং স্টোরেজকে বাধ্যতামূলক করা হয়েছে, সরকারি সংবাদ সংস্থা সিনহুয়া সংবাদ সংস্থা জানায়।

দেশের প্রধানত রবার স্ট্যাম্প সংসদ দ্বারা নভেম্বর মাসে গৃহীত আইন, ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও বিক্রয়ের জন্য অনলাইন পরিষেবা সরবরাহকারীগুলিকে নিষিদ্ধ করে এবং ব্যবহারকারীদের তাদের তথ্য মুছে ফেলার অধিকার অপব্যবহারের ক্ষেত্রে প্রদান করে।

“যারা ব্যক্তিগত তথ্য বিধান এবং লঙ্ঘনের লঙ্ঘন করে, তাদের কঠোর জরিমানা হবে”, সংবাদ সংস্থা সোমবার বলেছে, ব্যাখ্যা ছাড়া।

রয়টার্স এই মাসে রিপোর্ট করেছে যে বিদেশী ব্যবসা প্রতিষ্ঠান চীনা নিয়ন্ত্রকেরা আইনটি বাস্তবায়নে বিলম্বিত করার জন্য চাপ দিচ্ছে বলে এই নিয়মগুলি গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হবে।

এখন পর্যন্ত, চীনের ডেটা শিল্পে কোনও অতিরিক্ত তথ্য সুরক্ষার কাঠামো নেই, যা নিবিড়ভাবে সংজ্ঞায়িত আইন দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে।

যাইহোক, বিদেশী সমালোচকরা বলছেন নতুন আইন সেক্টরগুলির বাইরে বিদেশী প্রযুক্তি কোম্পানিগুলিকে বন্ধ করার হুমকি দিচ্ছে, যা দেশকে “সমালোচনামূলক” বলে মনে করে এবং চীনে সার্ভারগুলিতে সংরক্ষিত নিরাপত্তা পর্যালোচনা এবং তথ্যগুলির জন্য বিতর্কিত প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*