‘জুডি’ ম্যালওয়ার দ্বারা প্রভাবিত 36.5 মিলিয়ন এর উপর অ্যানড্রইড স্মার্টফোন

“জুডি” নামে একটি ম্যালওয়্যারটি 36.50 মিলিয়ন অ্যান্ড্রয়েড-ভিত্তিক ফোনের উপর আঘাত হেনেছে, যা Google Play Store এর মাধ্যমে তার পথ তৈরি করে।
সাইবার সিকিউরিটি ফার্ম চেক পয়েন্ট অনুসারে, কয়েক ডজন দূষিত অ্যাপস 4.5 মিলিয়ন থেকে 18.5 মিলিয়ন বারের মধ্যে ডাউনলোড করা হয়েছে। কয়েক বছর ধরে গুগল প্লেতে বসবাসকারী কিছু ম্যালওয়্যার-প্রভাবিত অ্যাপস আবিষ্কৃত হয়েছে।
“জুডি” এক ধরনের ক্ষেত্রে কীভাবে উন্মুক্ত এবং বিনামূল্যে মোবাইল অপারেটিং সিস্টেম (OS) দূষিত অ্যাপ ডেভেলপারদের দ্বারা শোষিত হতে পারে
এআই ভারতে এক নির্বাহী পরিচালক, এক্সিকিউটিভ ডিরেক্টর অমিত জাজু, এক বিবৃতিতে জানায়, “ফ্রি মোবাইল ওএসের সম্পূর্ণ পরিবেশিত বিজ্ঞাপন রাজস্ব উৎপাদনের পাশাপাশি তৈরি করা হয় এবং অপারেটিং সিস্টেম এই বিজ্ঞাপনগুলি প্রদর্শন করার জন্য নির্দিষ্ট কিছু সুবিধা দেয়।”

Jaju এর মতে, বিজ্ঞাপন দেখানোর সময় তারা একটি সম্ভাব্য ক্ষতিকারক কোড সহ কিছু ভারতীয় অ্যাপস লক্ষ্য করে।
“অতএব, ব্যবহারকারীরা উপযুক্ত নিরাপত্তা সেটিংস ও সরঞ্জামগুলি স্থাপন করার জন্য সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির পর্যালোচনা করা উচিত।” বিনামূল্যের অ্যাপ্লিকেশনগুলি এবং অজানা উত্স থেকে যারা ইনস্টল করা উচিত তাদের উচিত “, তিনি পরামর্শ দেন।
চেক পয়েন্ট দ্বারা ম্যালওয়ার-প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলি আবিষ্কৃত হওয়ার পর, Google Play Store থেকে তাদেরকে সরানো হয়েছে।
দূষিত অ্যাপগুলি মূলত “জুডি” ব্র্যান্ডের অধীনে নৈমিত্তিক রান্দিং এবং ফ্যাশন গেমগুলির একটি সিরিজ অন্তর্ভুক্ত করে, মালওয়ের জন্য নিজেই ধার করা একটি নাম।
“জুডি” একটি স্বয়ংক্রিয়-ক্লিক করা অ্যাডওয়্যারের যা কোরিয়ান কোম্পানী দ্বারা 41 টি অ্যাপ্লিকেশান পাওয়া গিয়েছে যা সংক্রমিত ডিভাইসগুলি বিজ্ঞাপনগুলির উপর প্রচুর পরিমাণে প্রতারণাপূর্ণ ক্লিক তৈরি করে, এটির পিছনে অপরাধীদের জন্য রাজস্ব আয় করে।

প্রোগ্রামগুলির অপ্রীতিকর প্রকৃতি বড় অংশে অবহেলিত ছিল কারণ প্রোগ্রামগুলি ইনস্টল হওয়ার পর এটির ম্যালওয়্যার পল লোডটি একটি অ-গুগল সার্ভার থেকে ডাউনলোড করা হয়েছিল।
কোডটি তখন সংক্রমিত ফোনে Google বিজ্ঞাপনগুলিতে ক্লিক করতে হবে, আক্রমণকারীর জন্য প্রতারণাপূর্ণ রাজস্ব সৃষ্টি করবে।
এটি স্পষ্ট নয় যে ক্ষতিকারক কোডগুলি অ্যাপ্লিকেশনের ভিতরে কতদিন বিদ্যমান ছিল, তাই ম্যালওয়ারের প্রকৃত বিস্তার অজানা ছিল না।
পূর্বে, অ্যান্ড্রয়েড-ভিত্তিক ডিভাইসগুলিকে “ফ্যালসগুইড” এবং “স্কিনার” মতো অনুরূপ malwares দ্বারা আঘাত করা হয়েছিল যা Google Play এর মাধ্যমে ছড়িয়ে পড়েছিল।
সর্বশেষ সংবাদ, টেক খবর, ব্রেকিং নিউজ হেডলাইন এবং লাইভ আপডেটগুলি দেখুন Gadgetsnow.com এ

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*