পরীক্ষা চালাচ্ছে ফেসবুক প্রোফাইল ছবির নিরাপত্তা বাড়াতে

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রোফাইল ছবি নানা সময় সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। বিশেষ করে কিছু অসাধু ব্যক্তি মেয়েদের প্রোফাইল ছবির অপব্যবহার করে থাকে। এ জন্য অধিকাংশ মেয়ে তাদের প্রোফাইল ছবিতে অতিরিক্ত নিরাপত্তা চেয়ে থাকে। যাতে অন্যান্য ব্যবহারকারী, বিশেষ করে অপরিচিত ব্যক্তি তাঁদের ছবি অন্য কোথাও ব্যবহার করতে না পারে। বিষয়টি বিবেচনা করেই ফেসবুক কর্তৃপক্ষ প্রোফাইল ছবির জন্য নিরাপত্তামূলক নতুন সুবিধা পরীক্ষা করে দেখছে।

ফেসবুক গত বুধবার ভারতে এই পরীক্ষামূলক কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়েছে। যেখানে নতুন টুল ব্যবহার করে প্রোফাইল ছবির নিরাপত্তা বৃদ্ধি করা হবে। ফলে যেসব ব্যবহারকারী এ বিষয়ে বেশ সচেতন, তাঁরা তাঁদের ছবি নামিয়ে অন্য কোথাও ব্যবহার করা থেকে অন্য ব্যবহারকারীদের বিরত রাখতে পারবেন। এ ছাড়া একজন ব্যক্তির প্রোফাইল ছবিতে অন্য কোনো ব্যক্তিকে ট্যাগ করা থেকেও বিরত রাখা যাবে। এমনকি কিছু কিছু ক্ষেত্রে প্রোফাইল ছবির স্ক্রিন শটও নিতে পারবে না। তবে এ সুবিধা প্রাথমিকভাবে অ্যানড্রয়েড অ্যাপ্লিকেশনেই পাওয়া যাবে।

প্রোফাইল ছবিতে নিরাপত্তাব্যবস্থা চালু করলে তখন ছবিটির চারদিকে নীল রঙের বর্ডার দেখা যাবে এবং নীল রঙের একটি ঢালও দেখা যাবে নিচের দিকে। এই বিষয়টিকে আরও আকর্ষণীয় নকশার মাধ্যমে উপস্থাপন করার জন্য ফেসবুক একজন ভারতীয় ইলাস্ট্রেটরের সঙ্গে চুক্তি করেছে। নতুন এই সুবিধা পরীক্ষা করার সময় দেখা গেছে, একটি প্রোফাইল ছবিতে যখন নিরাপত্তাব্যবস্থার চিহ্ন থাকে, তখন প্রায় ৭৫ শতাংশ ব্যক্তি ছবিটি নামাতে বা অন্য কোথাও শেয়ার করতে অপছন্দ করে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*